| |
               

মূল পাতা আন্তর্জাতিক ইউরোপ ইউক্রেন বড় ধরনের মানবাধিকার লঙ্ঘন করছে : এইচআরডব্লিউ


ইউক্রেন বড় ধরনের মানবাধিকার লঙ্ঘন করছে : এইচআরডব্লিউ


আন্তর্জাতিক ডেস্ক     30 June, 2023     11:18 PM    


হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) বলেছে, যুদ্ধে ইউক্রেন বড় ধরনের মানবাধিকার লঙ্ঘন করছে। নিষিদ্ধ ল্যান্ডমাইন ব্যবহার করছে তারা। এতে উদ্বেগ জানানোর পাশাপাশি অবিলম্বে এর ব্যবহার বন্ধের আহ্বান জানিয়েছে এইচআরডব্লিউ। মাইন বিস্ফোরণে একজনের মৃত্যু এবং একাধিক ব্যক্তির পা বিচ্ছিন্নসহ ১১ জন বেসামরিক লোকের প্রাণহানির ঘটনা রেকর্ড করেছে এইচআরডব্লিউ।

এইচআরডব্লিউ বলছে, ইউক্রেনীয় বাহিনী রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে লড়াই করার সময় নির্বিচারে এই অস্ত্র মোতায়েন করে। তারা দাবি করেছে, গত বছর পূর্বাঞ্চলীয় শহর ইজিয়ামের কাছে রাশিয়ান-অধিকৃত অঞ্চলে রকেট দিয়ে এই মাইন ছুড়েছিলো ইউক্রেন। ২০২২ সালের ফেব্রুয়ারিতে আক্রমণ শুরু করার পর থেকে ইউক্রেনজুড়ে কমপক্ষে ১৩ ধরনের অ্যান্টিপারসোনেল মাইন ব্যবহার করেছে ইউক্রেনীয় বাহিনী। এগুলো বেসামরিক মানুষকে হত্যা ও পঙ্গু করেছে। এ ধরনের নিষিদ্ধ অস্ত্র ব্যবহার না করার আহ্বানের পাশাপাশি এসব ঘটনায় জড়িত ব্যক্তিদের জবাবদিহির আওতায় আনতে কিয়েভের প্রতি আহ্বান জানিয়েছে এইচআরডব্লিউ।

হিউম্যান রাইটস ওয়াচ-এর অস্ত্র পরিচালক স্টিভ গুজ বলেন, ‘একটি দ্রুত, স্বচ্ছ, এবং পুঙ্খানুপুঙ্খ তদন্ত এখন এবং ভবিষ্যত প্রজন্মের ইউক্রেনীয়দের জন্য সুদূরপ্রসারী সুবিধা এনে দিতে পারে।’ ইউক্রেনের বিরুদ্ধে জানুয়ারিতেও এই অভিযোগ এনেছিলো এইচআরডব্লিউ। তখন বিষয়টি ইউক্রেনীয় কর্তৃপক্ষকে জানানো হলে, তদন্ত করার আশ্বাস দিয়েছিলো তারা।

সূত্র : ইউরো নিউজ